29 C
Bangladesh
রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪

ইসলামী বিশ্ববিদ্যাল চলচ্চিত্র সংসদ এর পথচলার এক যুগ

পাবলিক বিশ্ববিদ্যালয়ইসলামী বিশ্ববিদ্যাল চলচ্চিত্র সংসদ এর পথচলার এক যুগ

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) জাতীয় চলচ্চিত্র দিবস ও এক যুগপূর্তি উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। এ উপলক্ষে সোমবার (৪ এপ্রিল) বেলা এক টার দিকে ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে এক আনন্দ শোভাযাত্রা বের হয়ে একই স্থানে মিলিত হয়।

শোভাযাত্রায় সংগঠনটির সভাপতি তৌফিক আহমেদ, সাধারণ সম্পাদক তাজনুর আহমেদ অন্তু, সাংগঠনিক সম্পাদক রাতুল গোস্বামী, অর্থ-আর্কাইভ ও দপ্তর সম্পাদক শিহাব উদ্দিন সহ অন্যান্য সদস্যরা অংশ নেন।

আরো পড়ুন:  ইবিতে স্কাউট দিবসে পরিচ্ছন্নতা অভিযান

সংগঠন সূত্রে জানা গেছে, ৬০ এর দশকে দানা বাঁধা চলচ্চিত্র সংসদ আন্দোলনকে বুকে ধারণ করে ইবিতে সুস্থ ধারার সাংস্কৃতিক পরিবেশ সৃষ্টির তাগিদে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন প্রত্যয়ী তরুণের হাতে ২০১০ সালের ৪ এপ্রিল নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু নির্মিত মহান মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র ‘একাত্তরের যীশু’ ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘স্বাধীনতা’ এর কেন্দ্রীয় মিলনায়তনে বিশেষ প্রদর্শনীর মধ্য দিয়ে ‘ইসলামী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ’ এর আত্নপ্রকাশ ঘটে, যেখানে নির্মাতা-কলাকুশলীরাও উপস্থিত ছিলেন।

আরো পড়ুন:  এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় যাচ্ছে না ইবি

এটি জাতীয় পর্যায়ে নিবন্ধিত চলচ্চিত্র সংসদ। তাছাড়া ইসলামী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ টিএসসিসি নিবন্ধিত। এছাড়াও ইউনিভার্সিটি ফিল্ম সোসাইটি এলায়েন্সেরও গুরুত্বপুর্ন সদস্য। এছাড়া চলচ্চিত্র বিষয়ক বুলেটিন, সাময়িকী ও পত্র-পত্রিকা প্রকাশ, ফিল্ম এপ্রিসিয়েশন কোর্সের আয়োজন এবং চলচ্চিত্র বিষয়ক বইয়ের পাঠাগার তৈরীর মাধ্যমে চলচ্চিত্র সংস্কৃতির বিকাশ ঘটানো চলচ্চিত্র সংসদের অন্যতম উদ্দেশ্য।

আরো পড়ুন:  কুমিল্লা বিশ্ববিদ্যালয় কালো তালিকাভূক্ত নয়: ইউসিএ

সংগঠনটির সভাপতি তৌফিক আহমেদ বলেন, সুস্থ ধারার শিল্পমান সমৃদ্ধ চলচ্চিত্র কর্মের প্রদর্শনী আয়োজনের মাধ্যমে প্রত্যক্ষ ভাবে চলচ্চিত্র সমঝদার দর্শক সৃষ্টি করা, চলচ্চিত্র বিষয়ক পঠন-পাঠন দ্বারা মাধ্যমটিকে যথার্থ রূপে উপলব্ধি করার লক্ষে এই সংগঠন প্রতিষ্ঠালগ্ন থেকে কাজ করে যাচ্ছে। আজ সংগঠনের এক যুগ পূর্ণ হলো। রমজান মাসের কারণে এ বছর স্বল্প পরিসরে উদযাপন করেছি।

Check out our other content

Check out other tags:

Most Popular Articles